সব কিছুই তো পরিবর্তনশীল, তো গানেও পরিবর্তন এসেছে : উপমা

উপমা

নিজস্ব প্রতিনিধি : উপমা, এ সময়ের তরুণ প্রজন্মের এক সঙ্গীতশিল্পির নাম। গান করছেন বেশ ক’বছর ধরে। তিনি একাধারে লাইভ কনসার্ট, টিভি সঙ্গীতানুষ্ঠান, প্লেব্যাক, মিউজিক ভিডিও ইত্যাদি মাধ্যমগুলোতে পারফর্ম করছেন সাবলিলভাবে। ইতিমধ্যে তার একটি ভক্ত শ্রেণী তৈরী হয়েছে দেশজুড়ে। কোনো ধরনের রিয়েলিটি শো থেকে না এলেও গানের জগতে তার উত্তরণ লক্ষণীয়। রয়েছে তার নিজস্ব ইউটিউব চ্যানেল, ফেইসবুক অফিসিয়াল ভ্যারিফাইড পেইজ, ইন্সটাগ্রাম একাউন্ট। স¤প্রতি বেশ কিছু কথা হলো এই শিল্পীর সাথে :

প্রশ্ন: কেমন আছেন।

উপমা : ভালো আছি, আপনি কেমন আছেন।

প্রশ্ন : বর্তমান সময়ে আপনি কি নিয়ে ব্যস্ত আছেন।

উপমা : ষ্টেজ শো/টিভি প্রোগ্রাম/গান নিয়ে ব্যস্ত। আর পড়াশুনা/পরীক্ষা তো আছেই।

প্রশ্ন : প্রথম কোন গান দিয়ে শিল্পী হিসেবে পরিচিত লাভ করেন।

উপমা : যদিও বেলাল খান এর ‘আর একটি বার’ এ্যালবাম এর ‘নাছোড়বান্দা’ গানের ভিডিওর কাজ শেষ করেছিলাম, কিন্তু ‘শুধু তোর জন্য’ গানটি আগে রিলিজ হয় বেলাল খানের সাথে, ঐটা দিয়েই শুরু।

প্রশ্ন : কোন ধরনের গানগুলো করতে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেন

উপমা : আমি নিজেকে আধুনিক গানের শিল্পি মনে করি। তবে ক্লাসিক্যাল, নজরুল সঙ্গীত করতে পছন্দ করি।

প্রশ্ন : বর্তমানে একজন শিল্পীর জনপ্রিয়তা তুলনা করা হয় ভিউ মাধ্যমে, এই সম্পর্কে আপনার মতামত কি।

উপমা : এটা নিয়ে আসলে আমার মধ্যে মিশ্র প্রতিক্রিয়া আছে এবং বেশ আলোচনাসাপেক্ষ। তবে এক কথায় বললে বলবো ‘ভিউ’ দিয়ে গান হিট/ফ্লপ বা শিল্পির যোগ্যতা নির্ধারণ করা ঠিক নয়। তবে গান যেরকমই হোক না কেনো, দর্শক/ভিউয়ারদের কাছে পৌঁছাতে হবে। তারাই হিট/ফ্লপ বিচার করবে। কারণ এখন সবাই জানে কোটি কোটি ভিউ কিভাবে করা হয়! এখানে আমি আরেকটি পয়েন্ট আনতে চাই, সেটি হলো ‘কমেন্ট’। এটাকে আমি খুবই গুরুত্ব দিই, কারণ কমেন্ট থেকেই গানটির প্রতি শ্রোতার ‘গ্রহণযোগ্যতা’ বলে দেবে।

প্রশ্ন : বর্তমান সময়ের কি গানের কোনো পরিবর্তন এসেছে।

উপমা : সব কিছুই তো পরিবর্তনশীল, তো গানেও পরিবর্তন এসেছে। সবচেয়ে বড় পরিবর্তন হলো গান এখন শুধু শোনার নয়, দেখারো বিষয় এবং এটা প্রতিষ্ঠিত হয়ে যাচ্ছে। মিউজিক/কম্পোজিসনেও পরিবর্তন এসেছে।

প্রশ্ন : বেশিরভাগ শিল্পী গানের অডিও চেয়েও ভিডিওতে বেশি মনোযোগী, এই নিয়ে আপনার মন্তব্য কি।

উপমা : এটা সবচেয়ে ভয়াবহ অবস্থা বলে আমি মনে করি। আগে গান প্রাধান্য পাবে, এরপর ভিডিও। শ্রোতা যেনো না বলে -ভিডিও খুব ভালো হয়েছে। এই কারণে গান আস্তে আস্তে একটি শ্রেণীর কাছে চলে যাচ্ছে, যাতে ক্ষণস্থায়ী শিল্পি আসছে। কিন্তু অডিও ইন্ডাস্ট্রি ভালো এবং যোগ্য শিল্পি পাচ্ছে না, যে কিনা দীর্ঘ সময় ভালো ভালো গান উপহার দিতে পারবে।

প্রশ্ন : সামনে আপনার শ্রোতাদের জন্য কোন গান কি উপহার দিচ্ছেন।

উপমা: অবশ্যই। এ মাসে ২টি গানের অডিও কম্পোজিশন এর কাজ প্রায় শেষ তার মধ্যে একটি বেলাল খান এর সুরে। একটি দেশের গানের কাজ চলছে রবিউল ইসলাম জীবন এর কথায়। আর এ বছর-ই কয়েকটি গান মিউজিক ভিডিও আকারে প্রকাশ পেয়েছে, সব লিংক আমার নিজের ইউটিউব চ্যানেলে দেয়া আছে। কাজ করছি নাটকের গানেও।

উপমা

প্রশ্ন : আপনার শ্রোতা বন্ধুদের উদ্দেশ্যে কিছু কি বলবেন।

উপমা : কথাগুলো খুবই কমন, যেগুলো সিনিয়র/গুণী শিল্পীরা বলেন, আগে ভালো করে গান শেখো, তারপর গানের জগতে আসো। রঙিন ভিডিওর দিকে লক্ষ্য না দিয়ে অডিও গানটির প্রতি যত্ম নাও, ঠিকভাবে গাও।


আকাশবাংলা টিভি তে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।